Home / প্রচ্ছদ / আলোকচিত্রী মোস্তাফিজুর রহমান মিন্টু

আলোকচিত্রী মোস্তাফিজুর রহমান মিন্টু

আমাদের মহান নেতা বাংলাদেশের স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ২৩ বছরের রাজনৈতিক জীবনে বাংলাদেশের মানুষের অধিকার ও মর্যাদার জন্য লড়াই করেছেন। এ দেশের মানুষকে ভালোবাসতেন। তিনি বলতেন, “আমি আমার জনগণকে ভালোবাসি, আমি আমার জনগণকে বড় বেশি ভালোবাসি”। সারাজীবন তিনি আমার জনগণ, আমার জনগণ বলেছেন। বঙ্গবন্ধু এ দেশের মানুষের সাথে নিবিড় ভালোবাসার সম্পর্কের পথ ধরে বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করে স্বাধীনতা ডাক দেন। তাঁর ডাকে একাত্তরে দেশের মানুষ মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। দেশ স্বাধীন হয়। তাই বাংলাদেশে ও বঙ্গবন্ধু একসূত্রে গাথাঁ-বঙ্গবন্ধুর বাংলাদেশ।

বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের ইতিহাসের পটভূমিকায় বিভিন্ন ঘটনাবহুল কর্মকাণ্ড নিয়ে বাংলাদেশের তরুণ খ্যাতিমান আলোকচিত্রী মোস্তাফিজুর রহমান মিন্টুর একান্ত পরিশ্রমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি দুর্লভ ফটো এ্যালবাম প্রকাশ করেছেন। এই এ্যালবামে ১৯৫৪ সালে নির্বাচনের সময়ে বঙ্গবন্ধু সাথে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর রাজশাহীতে পদ্মা নদীতে নৌকায় ভ্রমণ, ১৯৭২ সালে ৫ টাকা ও ১০ টাকার নোটে ব্যবহৃত বঙ্গবন্ধুর ছবি। যা বঙ্গবন্ধু নিজে বাছাই করে দিয়েছিলেন, ১৯৭১-এর রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ভোট প্রদান চিত্র এবং বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানন্ত্রী শেখ হাসিনার ছবিসহ অসংখ্য দুর্লব ছবি এই এ্যালবামে স্থান পেয়েছে। যা জাতীয় জীবনে এক অন্যন্য দলিল হিসেবে বিবেচিত হবে। এই অসাধারণ ছবিগুলো তুলেছেন মোস্তাফিজুর রহমান মিন্টুর বাবা বঙ্গবন্ধুর আলোকচিত্রী প্রয়াত লুৎফর রহমান। এই প্রয়াত আলোচিত্রী বঙ্গবন্ধুর রাজনৈতিক ও পারিবারিক জীবনের একাধারে অনেক চবি তুলেছেন এবং সংগ্রহ করেছেন। এই ছবিগুলোর নেগেটিভ ও ছবি সংগ্রহ আছে। তিনি জাতির পিতা বঙ্গবন্ধুর ছবি তুলে পুরষ্কার পেয়েছেন। ১৯৯৬ সালে মাননীয় প্রধানমন্ত্রীর ব্যক্তিগত এ্যালবাম থেকেও অনেক ছবি এতে নেয়া হয়েছে।

এখানে উল্লেখ করা যেতে পারে, “বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালের ২৪ ডিসেম্বর এক বাণীতে বলেন, দুর্লভ এই প্রতিচ্ছবি চিত্রগুলো দেশের ইতিহাস, মুক্তিযুদ্ধ ও মহান স্বাধীনতা সংগ্রামে জাতির পিতার অবদান ও আত্মত্যাগে গাথা নুতন প্রজন্মের সদস্যদের কাছে তুলে ধরবে বলে আমার বিশ^াস”।

মোস্তাফিজুর রহমান মিন্টু ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিউজে), ঢাকা চলচ্চিত্র সাংবাদিক সমিটির ও বাংলাদেশ ফটোগ্রাফিক এসোসিয়েশন এর একজন সদস্য। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুর্লভ ফটো এ্যালবাম মোস্তাফিজুর রহমান মিন্টু সম্পাদিত গ্রন্থটি বাঙালি জাতিকে বঙ্গবন্ধুর স্বাধীনতা সংগ্রামে তাঁর ২৩ বছরের লড়াই এবং স্বাধীনতার সঠিক ইতিহাস আমাদের তরুণ সমাজকে মহান মুক্তিযুদ্ধের চেতনায় আগামী দিনে উদ্ভুদ্ধ করতে পথ দেখাবে।

অনলাইন প্রচারেঃ
লায়ন মোঃ আব্দুর রহমান।
আইসিটি উপদেষ্টাঃ লায়ন্স ক্লাব অব ঢাকা ক্যাপিটাল গার্ডেন
ব্যবস্থাপনা পরিচালকঃ সুখি আইটি (ওয়েবসাইট ও সফটওয়্যার নির্মাণকারী প্রতিষ্ঠান)
মোবাইল- ০১৬ ২৩ ২৮২৮২৮

About admin

Check Also

মান্দায় বন্যা কবলিত অঞ্চল পরিদর্শন করলেন বিএনপির নেতা মকলেছুর রহমান

শাহাদৎ রাজীন সাগর, স্টাফ রিপোটারঃ নওগাঁর মান্দায় ভারি বর্ষণ ও উজান থেকে ধেয়ে আসা পানির …

কুষ্টিয়া শহরের প্রসিদ্ধ মিষ্টান্ন ও খাবার প্রতিষ্ঠান আলোকিত মৌবন।

একটি মানুষ। সাফিনা আনজুম জনী Safina Anzum Jony। কিন্ত তিনি অনেকের কাছে আলোকবর্তিকা হিসেবেই উপাখ্যান। …

আজ পাইকগাছা পৌরসভার মাধ্যমে নবলোক এর হাইজিন কিট বিতরণ

পাইকগাছা প্রতিনিধিঃ এন.কে রায়ঃ আজ পাইকগাছা পৌরসভার ২টি (৩,৪)ওয়ার্ডের সংশ্লিষ্ট কাউন্সিলর দ্বয় নিজ নিজ ওয়ার্ডের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *