Home / জীবনযাপন / বগুড়ায় প্রথম ছায়া জাতিসংঘ সম্মেলন অনুষ্ঠিত

বগুড়ায় প্রথম ছায়া জাতিসংঘ সম্মেলন অনুষ্ঠিত

গত ২১ অক্টোবর প্রথমবারের মত স্কুল অব ইয়ুথ ডেভলপমেন্ট (এস ওয়াই ডি) এর উদ্যোগে “পুন্ড্র আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন-২০১৮ শুরু হয়। সম্মেলনটি বগুড়ার পুলিশ লাইন স্কুল এন্ড কলেজে অনুষ্ঠিত হয়েছে। বগুড়ার ইতিহাসে প্রথমবারের মত এই ধরনের কোনো সম্মেলন আয়োজন করা হয়েছে এবং এটিকে উত্তরবঙ্গের সর্ববৃহৎ এবং জমকালো অনুষ্ঠানে পরিণত করার চেষ্টা করেছেন আয়োজকরা। স্কুল অব ইয়ুথ ডেভলপমেন্ট (এস ওয়াই ডি) টিমের নিরলস প্রচেষ্টার ফল স্বরূপ উত্তরের মানুষ পেল একটি স্মরণীয় করে রাখার মত আয়োজন। এবার প্রথম হলেও বগুড়ায় সম্মেলনটি যথেষ্ট সাড়া ফেলেছে। সম্মেলনে বাংলাদেশের নানা শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা বিভিন্ন দেশের প্রতিনিধি হিসেবে যোগদান করে। এদের মধ্যে অধিকাংশই প্রথমবারের মত ছায়া জাতিসংঘে কোনো দেশের প্রতিনিধিত্ব করতে এসেছিল। সম্মেলনের এবারের মূল বিষয় ছিলো, “টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের মাধ্যমে বিশ্ব শান্তি নিশ্চিত করা । মোট তিনটি পরিষদ এবং ইন্টারন্যাশনাল প্রেসকে নিয়ে সম্মেলনটির মোট ৪ টি বৈঠক অনুষ্ঠিত হয়। যে পরিষদটির কথা বিষয়ভাবে না বললেই নয় সেটি হচ্ছে বাংলাদেশ সম্পর্কিত বিশেষায়িত কমিটি। এই পরিষদের আলোচনার মূল বিষয়বস্তু ছিলো বর্তমানে বাংলাদেশের সবচেয়ে বড় যে সংকট অর্থাৎ রোহিঙ্গা সংকট মোকাবেলায় কার্যকরী পদক্ষেপ গ্রহণ। নানা মতবিনিময়, মতবিরোধ এর মধ্য দিয়ে বিভিন্ন দেশের প্রতিনিধিরা তাদের দায়িত্ব এবং এ সংকট মোকাবিলায় করণীয়গুলো তুলে ধরার চেষ্টা করেন। | তাছাড়া অন্যান্য পরিষদেও তাদের নিজ নিজ আলোচ্য বিষয়বস্তু নিয়ে অনেক আলোচনা, পর্যালোচনা, মতবিনিময় ইত্যাদি অনুষ্ঠিত হয়। প্রতিনিধিরা নিজ নিজ জায়গা থেকে নিজ স্বার্থের উর্ধ্বে উঠে বিশ্বশান্তি রক্ষায় বদ্ধপরিকর ছিলেন।
বাংলাদেশ সম্পর্কিত বিশেষায়িত কমিটিতে অংশগ্রহনকারী বগুড়া সরকারী বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী জারিন তাসনীম বলেন, বগুড়ায় প্রথমবারের মত ছায়া জাতিসংঘ সম্মেলন থেকে, জাতিসংঘ সম্পর্কে অনেক কিছু জেনেছি। বগুড়া জিলা স্কুলের শিক্ষার্থী কাজী আশিকুর রহমান বলেন, আমি এর আগেও ঢাকায় অংশগ্রহণ করেছি কিন্তু বগুড়ায় হওয়ায় আমরা অনেক খুশি। মিলিনিয়াম স্কলাস্টিকা স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী অরুনাভ বলেন পরেরবছর আবার এ সম্মেলনে অংশগ্রহণ করতে চাই।
গত২৩ অক্টোবর তিনদিনব্যাপী শান্তিপূর্ণভাবে বিশ্ব শান্তির প্রতিজ্ঞাবাক্য পাঠ করে “পুন্ড্র আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন-২০১৮” এর পরিসমাপ্তি ঘটে। আর সমাপ্তির দিনে প্রধান অতিথি হিসেব উপস্থিত ছিলেন বগুড়ার সুযোগ্য পুলিশ সুপার আলী আশরাফ ভুইয়া (বিপিম)। তিনি শিক্ষার্থীদের আলোকিত জীবন গড়তে দিক নির্দেশনামুলক বক্তব্য প্রদান করেন। আর বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া পুলিশ লাইন স্কুল এন্ড কলেজের প্রিন্সিপাল শাহাদত আলম।
পুন্ড্র আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন-২০১৮ সম্মেলনের মহাসচিব সাজেদুর রহমান সবুজ বলেন এই ছায়া জাতিসংঘ সম্মেলনটি বগুড়ায় আয়োজন করা,যা আমি ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সমিতির সহ-সভাপতি থাকার সময় থেকে স্বপ্ন দেখেছিলাম, যা আজ সত্যি হয়েছে ।আর বগুড়ার সব স্কুল কলেজে ছায়া জাতিসংঘ সম্মেলন হোক, এটা আমি চাই। আমি অনেক খুশি বগুড়ায় প্রথমবারের মত আয়োজন কর‍তে পেরে এবং প্রত্যেক বছর আমাদের সম্মেলনের মাধ্যমে বগুড়ার প্রাচীন নাম পুন্ড্র বেচে থাকবে । প্রথমবারেই যে পরিমাণ সাড়া ফেলতে সক্ষম হয়েছে সেটির ধারা আগামীতেও অব্যাহত থাকবে বলে আমি আশাবাদী।

About বাংলার নিউজ ডেস্ক

Check Also

সোনাইমুড়ি স্বেচ্ছাসেবক লীগের মাস্ক বিতরণ

নোয়াখালী প্রতিনিধি : করোনা ভাইরাস প্রতিরোধের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক …

লায়ন মতিউর রহমান টিপুর দিক নির্দেশনায় পারভেজ খানের নেতৃত্বে আজ ঈদের দিনে দুঃখী মানুষের মাঝে ঈদ উপহার বিতরণ

সজীব ওয়াজেদ জয় পরিষদ কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত মোতাবেক সজীব ওয়াজেদ জয় পরিষদ ব্রাহ্মণবাড়িয়া জেলার নবনিযুক্ত …

মান্দায় বন্যা কবলিত অঞ্চল পরিদর্শন করলেন বিএনপির নেতা মকলেছুর রহমান

শাহাদৎ রাজীন সাগর, স্টাফ রিপোটারঃ নওগাঁর মান্দায় ভারি বর্ষণ ও উজান থেকে ধেয়ে আসা পানির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *