Home / ঢাকা / কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি পেলে পাঁচশত কপি ভেন্টিলেটর যথাযথ কর্তৃপক্ষের কাছে বিনামূল্যে হস্তান্তর করতে চায়।

কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি পেলে পাঁচশত কপি ভেন্টিলেটর যথাযথ কর্তৃপক্ষের কাছে বিনামূল্যে হস্তান্তর করতে চায়।

টাইগার আইটি বাংলাদেশ লিমিটেড অত্যন্ত কম খরচে এবং দেশীয় প্রযুক্তিতে বাজারের সহজলভ্য কাঁচামাল দিয়ে ভেন্টিলেটরের প্রোটোটাইপ তৈরি করেছে। এখানে উল্লেখ্য যে, টাইগার আইটি ফাউন্ডেশন ২০১৯ এর শুরু থেকে এমআইটির সাথে অনেক প্রজেক্ট এর সঙ্গে জড়িত। এরই ফলশ্রুতিতে এমআইটি-র মিডিয়া ল্যাবের কনসেপ্ট নিয়ে উদ্ভাবন করল স্বল্প খরচের ভেন্টিলেটর। বর্তমানে কোভিড-১৯ এর জন্য সারাবিশ্বে ভেন্টিলেটরের খুবই অপ্রতুলতার সৃষ্টি হচ্ছে, যা বাংলাদেশের জন্যও প্রযোজ্য। করোনা ভাইরাসের ভয়াবহতায় আমাদের দেশেও ভেন্টিলেটরের  অপ্রতুলতা দেখা দিতে পারে, এ চিন্তা মাথায় রেখেই টাইগার আইটি অত্যন্ত দ্রুত গতির সাথে উদ্ভাবন করলো স্বল্প খরচের ভেন্টিলেটর।

আমাদের ভেন্টিলেটর একটি মেকানিক্যাল নন-ইনভেসিভ ভেন্টিলেটর। এটি প্রধানত করোনাভাইরাস বা কোভিড-১৯, বিভিন্ন ধরনের রোগ  এবং বিভিন্ন ধরনের অসুবিধার জন্য সাময়িকভাবে ব্যবহার করা যেতে পারে, যা বাজারের সকল ভেন্টিলেটরে মাধ্যমে করা হয়।

এই ভেন্টিলেটর পুরোপুরিভাবে বাংলাদেশেই তৈরি করা সম্ভব এবং বাংলাদেশ স্থানীয় ভাবে যে কাঁচামাল পাওয়া যায় তা দিয়ে বানানো সম্ভব। যে কারণে খরচ অনেকাংশে কমে এসেছে, মাত্র ১৫ থেকে ২০ হাজার টাকায় এটা তৈরি করা সম্ভব।

এই প্রোটোটাইপ এখন যথাযথ কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নেওয়ার অপেক্ষায়। যথাযথ কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি পেলে টাইগার আইটি বাংলাদেশ লিমিটেড পাঁচশত কপি যথাযথ কর্তৃপক্ষের কাছে বিনামূল্যে হস্তান্তর করতে চায়। এছাড়া বাংলাদেশের যে কেউ যদি এই ডিজাইন এবং স্পেসিফিকেশন অনুযায়ী প্রডাকশনে যেতে চায়, টাইগার আইটি বাংলাদেশ লিমিটেড সম্পূর্ণ বিনামূল্যে  এর ডিজাইন এবং স্পেসিফিকেশন প্রদান করবে শুধুমাত্র দেশের স্বার্থে।

টাইগার আইটি বাংলাদেশ লিমিটেড এর পক্ষ থেকে জনাব সাজ্জাদুল হাকিম, রেদোয়ান হাসান এবং তাদের টিমের নিরলস প্রচেষ্টার ফলেই এই উদ্ভাবনের বাস্তব রূপ পেয়েছে, যা টাইগার আইটি কৃতজ্ঞচিত্তে স্মরণ করে।

About Afridi

Check Also

“পাটাভোগ ইউনিয়ন ফাউন্ডেশন” – বন্যা কবলিত গ্রাম বাসিদের এান বিতরন।

“পাটাভোগ ইউনিয়ন ফাউন্ডেশন” – আয়োজিত বন্যা কবলিত গ্রাম বাসিদের মাঝে এান সামগ্রী বিতরন কার্যক্রমে আজ …

ঢাকা ক্যাপিটাল গার্ডেনের নবনির্বাচিত সভাপতি খান আকতারুজ্জামান ও সাধারণ সম্পাদক মো: মতিয়ার রহমান

লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট 315 b3 বাংলাদেশ এর একটি স্বনামধন্য ক্লাব লায়ন্স ক্লাব অব ঢাকা …

দেশের সর্বপ্রথম নিজস্ব অর্থায়নে নিরবিচ্ছিন্নভাবে সেন্ট্রাল অক্সিজেন সমৃদ্ধ ১৪টি আইসোলেশন বেডের ব্যবস্থা নিশ্চিত করেছেন- এইচ এম ইব্রাহিম এমপি।।

খান মাহমুদঃ বর্তমান (কোভিড-১৯) পরিস্থিতিতে চাটখিল নোয়াখালী-১ সংসদীয় আসনের করোনা আক্রান্ত রোগীদের প্রয়োজনবোধে নিরবিচ্ছিন্ন অক্সিজেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *